অক্সফোর্ডের টিকা আপাতত রপ্তানি করবে না ভারত


২৪ ঘন্টা বার্তা   প্রকাশিত হয়েছেঃ   ২৫ মার্চ, ২০২১

অনলাইন ডেস্ক::: অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ডের টিকা রপ্তানি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভারত। ভারতের এই টিকাটি তৈরি করছে সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)। দেশটিতে হঠাৎ করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় স্থানীয় চাহিদা মেটাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দিল্লির এমন পদক্ষেপের বিষয়টি নিয়ে সর্বপ্রথম রিপোর্ট প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স। একটি সূত্র জানিয়েছে, এর ফলে কোভ্যাক্স ভ্যাকসিন কর্মসূচি প্রভাবিত হতে পারে। গাভি/বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত এই কর্মসূচির আওতায় বিশ্বের ১৮০টির বেশি দেশে টিকা শেয়ার করার কথা রয়েছে।

ভারতের করোনা বাড়ার প্রেক্ষিতে সেখানে টিকা কর্মসূচির পরিধি বাড়ানো হয়েছে। এর ফলে গত বৃহস্পতিবার থেকে দেশটি আর কোনও টিকা রপ্তানি করেনি বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা গেছে।

একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সাময়িক সময়ের জন্য সবকিছু স্থগিত করা হয়েছে। ভারতের পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত টিকা রপ্তানি করা হবে না। যখন ভারতেই বিপুল সংখ্যক মানুষকে টিকা দেয়া দরকার তখন কোনও সুযোগ নেবে না সরকার।

এর আগে টিকা উৎপাদন করতে গিয়ে সিরামের বিষয়ে বেশকিছু নেতিবাচক খবর সামনে এসেছে। কোন দেশ টিকা আগে পাবে, উৎপাদনসহ বিভিন্ন ইস্যুতে প্রতিষ্ঠানটি অস্বচ্ছতা দেখাচ্ছে বলে খবর প্রকাশিত হয়েছে।

এদিকে সিরামের কাছে ১ কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছিল যুক্তরাজ্য। কিন্তু এখন পর্যন্ত মাত্র ৫০ লাখ ডোজ টিকা পেয়েছে তারা। এমতাবস্থায় দেশটিতে টিকাদান কর্মসূচি ব্যাহত হতে পারে। ইউরোপের অন্য দেশ থেকেও টিকা আনার ক্ষেত্রে বাধ্যবাধকতার মুখোমুখি হচ্ছে যুক্তরাজ্য।