ঢাকাবৃহস্পতিবার , ১০ জুন ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. এক্সক্লুসিভ
  4. কৃষি ও প্রকৃতি
  5. খেলা
  6. জীবনযাপন
  7. তথ্য ও প্রযুক্তি
  8. প্রচ্ছেদ
  9. প্রবাসের খবর
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. লাইফস্টাইল
  13. সম্পাদকীয়
আজকের সর্বশেষ সবখবর

“অনলাইন মুখী” হয়ে পরেছে বর্তমানের সংবাদ ব‍্যাবস্থা

প্রতিবেদক
২৪ ঘন্টা বার্তা
জুন ১০, ২০২১ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

সুপ্রভা দাস অন্তি, নিজস্ব প্রতিবেদক, ঢাকা::: বর্তমানে সংবাদ মানুষের হাতের মুঠোয় চলে এসেছে। সবার হাতেই স্মার্টফোন থাকার কারনে বর্তমান সংবাদ ব‍্যবস্থাও অনলাইনের দিকে ধাবিত হচ্ছে। আগে মানুষ শুধু প্রিন্টিং মিডিয়ার উপরেই নির্ভরশীল ছিল।
১৪৪০ সালে সর্বপ্রথম জার্মানিতে প্রিন্টিং মিডিয়ার উদ্ভব ঘটে। গ্লোড মেডিলিস্ট জোহান গুটেনবার্গ এর জনক। বিশ্বের কাছে ১৪৫০ সালে প্রিন্টিং মেশিন উদ্ভাবন করেন।এর পর ধীরে ধীরে বিশ্বের বুকে সংবাদ পত্রিকার মাধ্যমে মানুষের কাছে পৌঁছে গিয়েছে।

এরপর উদ্ভাবন হল টেলিগ্রাফের (১৮৩৫) সালে।এর ফলে যোগাযোগের মাধ্যমে আসে দ্বিমুখী ও সরাসরি ব‍্যবস্থা। ১৮৭৬ সালে টেলিফোনের আবিষ্কার হওয়াতে যোগাযোগ ব্যবস্থা আরও সমৃদ্ধ হয়ে ওঠে, এর ধারাবাহিকতায় পরবর্তিতে বেতার রেডিওর উদ্ভব ঘটে(১৮৯৪) সালে। ধীরে ধীরে সংবাদ ব‍্যবস্থা দ্বিমুখী থেকে ত্রিমুখী ও ১৯২৭ সালে যোগাযোগ স‍্যাটেলাইটের সূত্রপাত ঘটে এবং ১৯৯০ সালে ইন্টারনেট বিশ্বের বুকে উন্মুক্ত করা হয়।এতে করে স্থান সময়গত দরত্ব দ্রুত মুছে গেছে।

দিন যতই গড়াচ্ছে গনযোগাযোগ ও সংবাদ ব‍্যবস্থা ইন্টারনেটের তত উন্নতি ঘটে চলেছে। Google LLC বা গুগল লিমিটেড লায়াবেলিটি কোম্পানি ইন্টারনেটভিত্তিক সেবা ও পণ্যে বিশেষায়িত একটি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র থাকাকালীন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর গুগল নির্মান করেন।
পরবর্তীতে (২০০৪) সালে মার্ক জাকারবার্গ কর্তৃক ফেসবুকের যাত্রার বিস্তার ঘটে । কিন্তু তাতেও সংবাদ ব‍্যবস্থার প্রসার থেমে থাকেনি। (২০০৯) সালে সংবাদ ব‍্যবস্থা ইউটিউবে প্রসারিত হয় মিঃ বারেন ও ডেভিস এর কল‍্যাণে।

বর্তমানে বিশ্বের মানুষের কাছে সংবাদ ব‍্যবস্থা অনলাইন মুখী ইন্টারনেটের কারণে। নতুন প্রজন্ম পুরোনো সেই পত্রিকার মধ‍্যে আবদ্ব নয়,বর্তমানে তথ্য প্রযুক্তির দৌলতে সংবাদ এখন হাতের মুঠোয় এবং সংবাদ পত্রের মূল‍্য ও আর ১০ টাকা নেই,সংবাদের মূল‍্য এখন ইন্টারনেটের জিবি প‍্যাকে পরিণত হয়েছে।

error: Alert: Content is protected !!