ঢাকাবুধবার , ২ জুন ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. এক্সক্লুসিভ
  4. কৃষি ও প্রকৃতি
  5. খেলা
  6. জীবনযাপন
  7. তথ্য ও প্রযুক্তি
  8. প্রচ্ছেদ
  9. প্রবাসের খবর
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. লাইফস্টাইল
  13. সম্পাদকীয়
আজকের সর্বশেষ সবখবর

কাঁঠাল মানুষের অনেক কঠিন রোগ থেকে সুরক্ষা দেয়

প্রতিবেদক
২৪ ঘন্টা বার্তা
জুন ২, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, মোঃ শফিকুল ইসলাম বাবু :::পাকা কাঁঠালের সুঘ্রাণ ও পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানেন। ডায়েবেটিস, ক্যানসার এবং হৃদরোগের মতো বহু কঠিন রোগ থেকে সুরক্ষা দেয় কাঁঠাল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বিশেষজ্ঞরাও কাঁঠাল খেতে বলেন। কাঁঠালের গুণাগুণ নিয়েই আজকের আয়োজন-

হজমে সমস্যা দূর করে

অনেকের খাবার হজমে সমস্যা থাকে। এ সমস্যার কারণে ডায়রিয়াসহ আরও বিভিন্ন রোগ হতে পারে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, হজমে সমস্যা দূর করতে কাঁঠাল খাওয়া উচিত।

রোগ প্রতিরোধ করে

কাঁঠাল খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা শক্তিশালী হয়। শরীর সুস্থ রাখার জন্য অনেক স্বাস্থ্য সচেতন কাঁঠাল খান। বিশেষজ্ঞরাও এর উপকারী দিকগুলো তুলে ধরেছেন। এতে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে। তাই রোগ থেকে সুরক্ষার জন্য কাঁঠাল খাওয়া জরুরি।

 

ক্যানসার থেকে দূরে রাখে

কাঁঠালে অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড রয়েছে। যা ক্যানসার থেকে সুরক্ষা দেয়। বিশেষজ্ঞরা বলেন, এটি শরীরে সৃষ্টি হওয়া ফ্রি-র‌্যাডিক্যাল প্রতিরোধ করে। যা ক্যানসারের জন্য দায়ী।

 

হৃদরোগ থেকে সুরক্ষা দেয়

পটাশিয়াম, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে কাঁঠাল হৃদরোগ থেকে সুরক্ষিত রাখে। এসব উপাদান হৃদযন্ত্রে চর্বি জমতে দেয় না। তাই বিশেষজ্ঞরা হৃদরোগ থেকে বাঁচতে কাঁঠাল খাওয়ার পরামর্শ দিয়েছেন।

ত্বকের সুরক্ষা দেয়

কাঁঠাল ত্বকের সুরক্ষা দেয়। এতে ভিটামিন সি থাকার কারণে ত্বকের বিভিন্ন ধরনের রোগ থেকে সুরক্ষিত রাখে। সে কারণে ত্বকের রোগ থেকে বাঁচতে অনেকে কাঁঠাল খান।

 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

কাঁঠালে থাকা প্রোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট রক্তে অস্বাভাবিক সুগাররের চাপ নিয়ন্ত্রণ করে। রক্তে সুগ্যার বেড়ে গেলে কিডনিতে চাপ সৃষ্টি, ঘন ঘন প্রস্রাব এবং অল্পতেই হাঁপিয়ে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি হয়। তাছাড়া সুগার বাড়লে শরীরে পানির ঘাটতি তৈরি হয়। সে কারণে বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের কাঁঠাল খাওয়ার পরামর্শ দিয়েছেন।

error: Alert: Content is protected !!