গলাচিপায় ৭১ সালের শহীদের গনকবরে পুস্পস্তবক অর্পণ


২৪ ঘন্টা বার্তা   প্রকাশিত হয়েছেঃ   ২৫ মার্চ, ২০২১

অনলাইন ডেস্ক:: পটুয়াখালীর গলাচিপায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৯৭১সালে পাকহানাদার বাহিনী, শান্তিবাহিনী ও রাজাকারদের হামলায় নিহত শহীদের গনকবরে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল ১০ টায় চিকনিকান্দি ইউনিয়নের সুতাবাড়িয়া গ্রামের সমাদ্দার বাড়ির পাশের বধ্যভ’মিতে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ চেয়রম্যান মু. শাহিন শাহ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিষ কুমার।
১৯৭১ সালে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে উত্তর সুতাবাড়িয়া সার্কেল প্রাথমিক বিদ্যলয়ে শহীদদের স্মরণে অলোচনা সভা অনুষ্ঠিত হয়। চিকনিকান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাজ্জাদ হোসেন রিয়াদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়রম্যান মু. শাহিন শাহ, বিশেষ অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিষ কুমার, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ধলা। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন শহীদ পরিবারের সদস্য বিমল সমাদ্দার, নিখিল গাঙ্গুলী, চিকনিকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অবনী ভ’ষন শীল প্রমূখ। বক্তারা চিকনিকান্দির বিভিন্ন স্থানে চিহ্নিত তিনটি বধ্যভ’মিতে স্মৃতিসৌধ নির্মাণের দাবি করেন।
উল্লেখ্য ১৯৭১ সালের ৮ মে শুক্রবার দু’টি গানবোট ও কয়েকটি লঞ্চে পাকহানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর শান্তিকমিটি, রাজাকাররা গলাচিপা উপজেলার চিকনিকান্দি ও ডাকুয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে আকস্মিকভাবে হামলা চালায়। নির্বিচারে নিরীহ মানুষের ওপর মেশিনগানের গুলি বর্ষন করতে থাকে। এতে অকাতরে প্রান হারায় প্রয় একশত নারী, পুরুষ ও শিশু। আরও শতাধিক মানুষ আহত হয়েছিল। পাক হনাদার বাহিনীর হামলায় নিহত ১০ থেকে ১৫ জন শহীদকে ্এক একটি বধ্যভ’মিতে মাটিচাঁপা দেয়া হয়েছিল। অনেক মৃতদেহ নদীতে ভাষিয়ে দেয়া হয়।